মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মার্চ ২০২২

বাংলাদেশের প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ক্ষুদ্রঅর্থায়নকারী প্রতিষ্ঠানের উদ্যোগ গ্রহণের ধারণা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2022-03-10

মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি’র আয়োজনে গত ৯ মার্চ ২০২২ তারিখে দেশের প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কার্যক্রম পরিচালনাকারী ১০২টি ক্ষুদ্রঅর্থায়নকারী (এমএফআই) প্রতিষ্ঠানের অংশগ্রহণে জুম প্লাট ফরমে অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান জনাব মো: ফসিউল্লাহ্ এর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় এ বিষয়ক একটি ধারণাপত্র উপস্থাপন করেন অথরিটির  সনদপ্রাপ্ত প্রতিষ্ঠান রিসোর্স ইন্ট্রিগ্রেশস সেন্টার (রিক) এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আবুল হাসিব খাঁন। উক্ত সভার আলোচনায় উঠে আসে বাংলাদেশে প্রবীণ জনগোষ্ঠী দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই ক্রমবর্ধমান প্রবীণ জনগোষ্ঠী তাঁদের জীবনমানের মৌলিক উপাদানসমূহ যেমন: অন্ন, বস্ত্র, বাসস্থানের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারছেন না। তাঁদের সক্ষমতা বৃদ্ধির সহায়ক পরিবেশ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। এই অবস্থা পরিবর্তনে তৃণমূলে কর্মরত মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) এর লাইসন্সেপ্রাপ্ত ক্ষুদ্রঅর্থায়নকারী প্রতিষ্ঠানের কার্যকর ভূমিকা পালনের সুযোগ রয়েছে। সেই ভূমিকা ও উদ্যোগ শুধু বর্তমান নয়, ভবিষ্যতেও তৃণমূল পর্যায়ে প্রবীণদের জীবনমান সুরক্ষা ও উন্নয়নে অবদান রাখবে মর্মে এমআরএ বিশ্বাস করে।

 

বাংলাদেশে প্রবীণ জনগোষ্ঠী দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই ক্রমবর্ধমান প্রবীণ জনগোষ্ঠী তাঁদের জীবনমানের মৌলিক উপাদানসমূহ যেমন: অন্ন, বস্ত্র, বাসস্থানের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারছেন না। তাঁদের সক্ষমতা বৃদ্ধির সহায়ক পরিবেশ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। এই অবস্থা পরিবর্তনে তৃণমূলে কর্মরত মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) এর লাইসন্সেপ্রাপ্ত ক্ষুদ্রঅর্থায়নকারী প্রতিষ্ঠানের কার্যকর ভূমিকা পালনের সুযোগ রয়েছে। সেই ভূমিকা ও উদ্যোগ শুধু বর্তমান নয়, ভবিষ্যতেও তৃণমূল পর্যায়ে প্রবীণদের জীবনমান সুরক্ষা ও উন্নয়নে অবদান রাখবে মর্মে এমআরএ বিশ্বাস করে। এরই ধারাবাহিকতায় গত ৯ মার্চ ২০২২ তারিখে অথরিটির আয়োজনে প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কার্যক্রম পরিচালনাকারী ১০২ টি ক্ষুদ্রঅর্থায়ন প্রতিষ্ঠানের অংশগ্রহনে জুম প্লাট ফরমে একটি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় এ বিষয়ক একটি ধারণাপত্র উপস্থাপন করেন অথরিটির  সনদপ্রাপ্ত প্রতিষ্ঠান রিসোর্স ইন্ট্রিগ্রেশস সেন্টার (রিক) এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আবুল হাসিব খাঁন। উক্ত সভায় সভাপতিত্ব করেন অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান জনাব মো: ফসিউল্লাহ্।


Share with :

Facebook Facebook